February 25, 2021, 4:30 pm

আবহাওয়া অধিদপ্তর ও রেড ক্রিসেন্ট সোসাইটির সমঝোতা স্মারক স্বাক্ষরিত

Reporter Name
  • Update Time : Thursday, February 11, 2021,
  • 19 Time View

ভয়েস রিপোর্ট

বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এবং রেডক্রিসেন্ট সোসাইটির মধ্যে পারস্পরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষে বৃহস্পতিবার ঢাকার আগারগাঁওস্থ আবহাওয়া অধিদপ্তরে এক সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠিত হয়েছে। অনুষ্ঠানে প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মোঃ আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। আবহাওয়া পূর্বাভাসের উপর নির্ভর করে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি কর্তৃক পরিচালিত কার্যক্রমের পরিধি বৃদ্ধিকরণ ও বিভিন্ন প্রকল্প বাস্তবায়নে সহযোগিতার লক্ষ্যে প্রতিরক্ষা মন্ত্রণালয় কর্তৃক নিয়ন্ত্রিত বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর ও বাংলাদেশ সরকারের সহযোগী প্রতিষ্ঠান বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি এর মধ্যে পার¯পরিক সহযোগিতা বৃদ্ধির লক্ষ্যে এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
প্রতিরক্ষা মন্ত্রণালয়ের সিনিয়র সচিব ড. মো: আবু হেনা মোস্তফা কামাল, এনডিসি এর উপস্থিতিতে বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর এর পক্ষে পরিচালক জনাব সামছুদ্দিন আহমেদ এবং বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি এর পক্ষে মহাসচিব জনাব মো. ফিরোজ সালাহ্ উদ্দিন উক্ত সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। আইএসপিআর এক বার্তায় এতথ্য জানিয়েছে।


এই সমঝোতা স্মারক স্বাক্ষরিত হওয়ার ফলে উভয় প্রতিষ্ঠানের পারস্পরিক সহযোগিতা কার্যক্রম, প্রাকৃতিক দুর্যোগে সংঘটিত জানমালের ক্ষয়ক্ষতি কমিয়ে এনে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে এবং উভয় সংস্থার তুলনামূলক সুবিধা যোগানের মাধ্যমে উচ্চ গুণগত মানসম্পন্ন টেকসই উন্নয়নে অবদান রাখবে। এছাড়াও, বাংলাদেশে পূর্বাভাস ভিত্তিক আগাম কার্যক্রম/অর্থায়ন (এফএ/এফ) উদ্যোগ কার্যক্রম শক্তিশালীকরণে প্রতিষ্ঠানদ্বয়ের মধ্যে সহযোগিতা প্রতিষ্ঠা হবে। বাংলাদেশ সরকারের একটি সহযোগী প্রতিষ্ঠান হিসেবে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি দেশের ঘূর্ণিঝড় ও বন্যা প্রবণ অঞ্চলে পূর্বাভাস ভিত্তিক অর্থায়ন প্রকল্প বাস্তবায়ন করে আসছে।
উক্ত প্রকল্পের মাধ্যমে আবহাওয়ার পূর্বাভাসের ভিত্তিতে দুর্যোগ পূর্ব প্রস্তুতি গ্রহণ কার্যক্রম পরিচালনা করা হয়। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর হতে প্রাপ্ত ঘূর্ণিঝড় পূর্বাভাসের ভিত্তিতে অতি ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে নিরাপদ স্থানে সরিয়ে নেয়া, ঘূর্ণিঝড় আশ্রয় কেন্দ্রে শুকনো খাবার ও নিরাপদ খাবার পানি বিতরণ, প্রাথমিক চিকিৎসা প্রদান ইত্যাদি বিদ্যমান কার্যক্রম আরও গতিশীল ও কার্যকর হবে। দুর্যোগের পূর্ব প্রস্তুতি কার্যক্রম পরিচালনার জন্য তাৎক্ষনিক ও নিরবচ্ছিন্নভাবে আবহাওয়ার পূর্বাভাসের প্রয়োজনীয়তা অপরিহার্য হয়ে থাকে যা বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর অধিকতর কার্যকর ও দক্ষতার সাথে প্রদান করে আসছে।


উল্লেখ্য, ভৌগোলিক অবস্থানগতভাবে বাংলাদেশ একটি প্রাকৃতিক দুর্যোগ প্রবণ দেশ। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর আবহাওয়া ও জলবায়ুর পূর্বাভাস প্রদানের জন্য একমাত্র রাষ্ট্রীয় প্রতিষ্ঠান। বাংলাদেশ আবহাওয়া অধিদপ্তর প্রতিদিনের নিয়মিত আবহাওয়া পূর্বাভাস, আবহাওয়া ও জলবায়ু সম্পর্কিত বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের পূর্বাভাস ও সতর্কতা সংকেত প্রদান করে থাকে।
বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগের সময় মানুষের জানমাল ও সম্পদ রক্ষায় সরকারের দুর্যোগ ব্যবস্থাপনার সাথে সম্পৃক্ত সরকারি ও বেসরকারি বিভিন্ন সংস্থা আবহাওয়া পূর্বাভাস অনুসরণ করে প্রয়োজনীয় কার্যক্রম গ্রহণ করে থাকে। আবহাওয়া ও জলবায়ু সংক্রান্ত বিভিন্ন প্রাকৃতিক দুর্যোগকালীন দুর্যোগ প্রবণ এলাকা থেকে মানুষকে উদ্ধার, তাদের থাকা-খাওয়া ও তাৎক্ষণিক চিকিৎসা প্রদানকারী সংস্থাসমুহের মধ্যে বাংলাদেশ রেড ক্রিসেন্ট সোসাইটি অন্যতম।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223