সোমবার, ১০ মে ২০২১, ১০:৩২ পূর্বাহ্ন

পাকিস্তানের আগ্রাসন স্মরণে কাশ্মীরে ‘কালো দিবস’ পালিত

Reporter Name
  • Update Time : বৃহস্পতিবার, ২৯ অক্টোবর, ২০২০
  • ২৬২ Time View

ভয়েস ডিজিটাল ডেস্ক

জম্মু ও কাশ্মীরের জনসাধারণ গতকাল ২২ অক্টোবর ‘কালো দিবস’ পালন করেছে। ১৯৪৭ সালের এই দিনে তদানীন্তন দেশীয় রাজ্য কাশ্মীর দখল করে নেওয়ার জন্য ‘অপারেশন গুলমার্গ’ নামে নৃশংস অভিযান চালিয়েছিল পাকিস্তান। পাকিস্তানি সেনাবাহিনীর প্রত্যক্ষ মদদে উপজাতীয় জঙ্গিদের সেই আগ্রাসনের সময় হানাদারদের কাশ্মীরের লাখ লাখ হিন্দু-মুসলিম-শিখ রুখে দাঁড়িয়েছিল। হত্যা-ধর্ষণ আর বাস্তুচ্যুতির শিকার হয়েছিল। বিসর্জন দিয়েছিল জানমাল।

জীবন দিয়ে যারা সেই আগ্রাসন ব্যর্থ করে দেয়, তাদের স্মরণে কালো দিবস পালিত হয়। শ্রীনগরের বিভিন্ন স্থানে তাদের স্মরণে পোস্টার সাঁটানো হয়েছে। স্থাপন করা হয়েছে নানা রকম হোর্ডিং। জম্মু ও কাশ্মীর রাজ্যে বিশেষ মর্যাদা নিশ্চিত করতে ভারতীয় সংবিধানে যে ৩৭০ অনুচ্ছেদ ছিল তা রদ করে এই অঞ্চলকে কেন্দ্র শাসিত দুটি অঞ্চল গঠনের প্রথম বার্ষিকী উদযাপন চলছে। ঠিক এ সময়ই প্রথমবারের মতো পালিত হলো ‘কালো দিবস’।

ইন্ডিয়া ব্লুমস-এর খবরে বলা হয় : কালো দিবস পালন পর্যায়ে নেদারল্যান্ডসভিত্তিক ইউরোপিয়ান ফাউন্ডেশন অব সাউথ এশিয়ান স্টাডিজের পরিচালক প্রখ্যাত কাশ্মীরি জুনায়েদ কোরেশী টুইট বার্তায় বলেন, ‘ওরা আমাদের আবাসভূমি গ্রাসের মতলবে হামলা চালিয়ে হত্যা, ধর্ষণ ও লুণ্ঠন চালিয়েছে। আমাদের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে। ১৯৪৭-এর ২২ অক্টোবর কাশ্মীরের ইতিহাসের সবচেয়ে কালো দিন।’

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223