February 25, 2021, 8:17 am

ওআইসি যুব রাজধানী ঢাকা

Reporter Name
  • Update Time : Monday, July 27, 2020,
  • 155 Time View

ভয়েস ডিজিটাল ডেস্ক
বাংলাদেশের রাজধানী ঢাকাকে ওআইসি যুব রাজধানী হিসেবে উদ্বোধন করলেন বাংলাদেশের প্রধানমন্ত্র শেখ হাসিনা। এসময় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তারুণ্যের প্রতীক উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছিলেন তারুণ্য, উদ্দীপনা ও এক অনিঃশেষ প্রেরণার নাম। তিনি তারুণ্যের শক্তিকে কাজে লাগিয়ে সমৃদ্ধ, আত্ম-নির্ভরশীল ও উন্নত স্বনির্ভর জাতি গঠনের স্বপ্ন দেখেছিলেন। তারুণ্যের প্রতি জাতির পিতার এই আত্মবিশ্বাসের প্রতি সম্মান জানিয়ে আয়োজকদের বঙ্গবন্ধু গ্লোবাল ইয়ুথ লিডারশীপ এওয়ার্ড প্রদানের উদ্যোগকে তিনি সাধুবাদ জানান।
এসময় রোহিঙ্গা ইস্যু প্রসঙ্গে প্রধানমন্ত্রী বলেন, আমাদের নানা সীমাবদ্ধতা সত্ত্বেও মানবিক দিক বিবেচনা করে মায়ানমার থেকে জোরপূর্বক বাস্তুচ্যুত অসহায় প্রায় ১১ লাখ রোহিঙ্গাদের বাংলাদেশে আশ্রয় দেয়া হয়েছে। আন্তর্জাতিক সম্প্রদায়ের সহায়তায় এই বিশাল সংখ্যক জনগোষ্ঠীকে তাদের নিজ মাতৃভূমিতে নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনের লক্ষ্যে কাজ করে যাচ্ছে তার সরকার। প্রধানমন্ত্রী শেখ হাসিনা সোমবার অপরাহ্নে ভার্চুয়াল প্লাটফর্মে ওআইসি যুব রাজধানীর আনুষ্ঠানিক উদ্বোধন ঘোষণা করেন।
উদ্বোধনী অনুষ্ঠানে সংযুক্ত হন ওআইসি এর মহাসচিব ইউসুফ বিন আহমেদ আল ওথাইমিন, আজারবাইজানের যুব ও ক্রীড়া মন্ত্রী আজাদ রহিমভ, গাম্বিয়ার আইন ও বিচার বিষয়ক মন্ত্রী ডাউডা এ. জালো, আইসিওয়াইএফ এর প্রেসিডেন্ট তাহা আইয়ান ও অন্যান্য বিশ্ব নেতৃবৃন্দ।
প্রধানমন্ত্রী বলেন, কোভিড ১৯ এর কারণে বিশ্ব অর্থনীতির আমূল-পরিবর্তন ঘটছে। অভিবাসনসহ বিশ্ব বাণিজ্যের ক্ষেত্রে নানা প্রতিবন্ধকতার সৃষ্টি হয়েছে। এখন সময় এসেছে মানব সমাজের অস্তিত্বকে টিকিয়ে রাখার স্বার্থে বৈশ্বিক সহযোগিতা জোরদার করা। সরকার কোভিড-১৯ মোকাবেলায় সম্ভাব্য সব ধরনের পদক্ষেপ গ্রহণ করেছে বলেও জানান তিনি। প্রধানমন্ত্রী যুব সমাজকে তাদের নতুন উদ্ভাবনী চিন্তা ও চেতনার মধ্য দিয়ে বৈষম্যহীন সহনশীল ও টেকসই সমাজ ব্যবস্থা বিনির্মাণের উদাত্ত আহবান জানান। প্রধানমন্ত্রী বাংলাদেশের রাজধানী ঢাকাকে ওআইসি যুব রাজধানী হিসেবে স্বীকৃতি দেওয়ায় ওআইসিকে ধন্যবাদ জানান। জাতীয় ক্রীড়া পরিষদের অডিটোরিয়ামে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে বিদেমমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন, য্বু ও ক্রীড়া প্রতিমন্ত্রী মো: জাহিদ আহসান রাসেল এবং যুব ও ক্রীড়া সচিব মোঃ আখতার হোসেন উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223