বুধবার, ১৯ মে ২০২১, ০১:২৬ পূর্বাহ্ন

ইলিশ ধরার উৎসবে সাগরে দলবদ্ধ জেলেরা

Reporter Name
  • Update Time : শুক্রবার, ২৪ জুলাই, ২০২০
  • ২৯৯ Time View

ভয়েস রিপোর্ট

এটাকে ইলিশ ধরার উৎসবই বলা যায়। বাংলাদেশের জাতীয় মাছ ইলিশ। এতো যে সে কথা নয়। উপকূল অঞ্চলে মৎস্যজীবীরা প্রায় অর্ধমাসের জন্য সকল প্রস্তুতি নিয়ে সাগরে ট্রলার ভাসিছে। ফিরবে ইলিশ বোঝাই ট্রলার নিয়ে। চোখে মুখে মাছ প্রাপ্তির প্রত্যাশা। এবারে বড় আকারের ইলিশ বাজারে মিলবে। এখানে মিলবে বললে ভুল হবে। রীতিমত ৬০০ থেকে দু’কেজি ওজনের ইলিশ এখনই মিলছে। করোনা মহামারী এবং ২০ মে  থেকে ইলিশ শিকার নিষদ্ধ ছিলো।  নিষেধাজ্ঞার সময় শেষ হয়েছে আরও আগেই। কিন্তু করোনায় আটকে যায় সব। অবশেষে প্রায় শ’ দিন পর ইলিশ শিকারে দলবদ্ধ জেলেরা সাগরে ছুটছেন। এবারে বাংলাদেশে ইলিশের উৎপাদন অতীতের সকল রেকর্ড ছাড়িয়ে যাবে এমন প্রত্যাশা বিশেষজ্ঞদের। ঝাঁকে ঝাঁকে রুপালি ইলিশ শিকারের বুকভরা প্রত্যাশা নিয়ে সাগর যাত্রায় বাণিজ্যিক নগরী চট্টগ্রামের জেলেরা।

চট্টগ্রামের ফিসারিঘাট ও আশপাশের জেলেরা সাগর যাত্রার উৎসবে মেতেছেন। নিষেধাজ্ঞার মেয়াদ ওঠে গেছে। শুক্রবার ইলিশ শিকারে সাগরযাত্রার আগ মুহূর্তে সকল রকম প্রস্তুতি সম্পন্ন করেছেন তারা। তবে  কয়েকদিন ধরেই চলছি নানা আয়োজন। ১৫ থেকে ২০ দিনের যাত্রা। এর জন্য বরফ থেকে শুরু করে খাবার জল, বাজার সদাই যা যা দরকার ট্রলারে তুলে সারি বদ্ধ ট্রলারের ইঞ্জিন গর্জে ওঠে। ধীরে ধীরে কর্ণফুলি নদীর বুক চিরে এক সময় তারা চলে যায় চোখের আড়ারে। ফিরে আসবে ট্রলার বোঝাই ইলিশ নিয়ে। কুয়াকাটা, পটুয়াখালি, মহিপুর, বরগুনা, ঝালকাঠি, বরিশালসহ দেশের বিভিন্ন স্থানের জেলেরা ইলিশ শিকারে নেমে পড়েছেন।

মাছ ধরা নিষেদ্ধ থাকালীন সময়ে সরকারের তরফে চালসহ বিভিন্ন নিত্যপণ্য সহায়তা দেওয়া হয়েছে। এবারে ইলিশ মৌসুম শুরু হচ্ছে আগস্ট থেকে। বর্তমান পরিবেশ ইলিশ শিকারের অনুকূলে।  বৃষ্টির সাথে ঢলের জলের প্রবাহ বৃদ্ধি পেয়েছে। এবারে ইলিশের সাইজও  অনেক বড় হয়। এখনই ঢাকার বাজারে প্রায় দু’কেজি ওজনের ইলিশও পাওয়া যাচ্ছে। বাংলাদেশ মৎস্য গবেষণা ইনস্টিটিউটের মুখ্য বৈজ্ঞানিক কর্মকর্তা এবং ইলিশ গবেষক ড. আনিসুর রহমান জানিয়েছেন, এবারে ইলিশ রক্ষায় তাদের সকল ব্যবস্থাপনা সঠিক ভাবে পালন করতে পেরেছেন। এখনই কেজির ওপরে ইলিশ মিলছে প্রচুর। প্রতি বছরই বাংলাদেশে ইলিশের সাইজ বড় হবার কারণ, হিসেবে এই গবেষক জানালেন, মা ইলিশ রক্ষায় পদক্ষেপের পাশাপাশি একটি নির্দিষ্ট সময়ের জন্য অভয়শ্রমে মাছ ধরা নিষিদ্ধ করায় আজ এই সুফল ঘরে তোলা সম্ভব হচ্ছে। আগামী বছর ইলিশের আকার আরও বড় হবে এমন আশার কথা জানালেন ইলিশ গবেষক ড. আনিসুর রহমান।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223