বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৫:৪৪ পূর্বাহ্ন

২ হাজার চিকিৎসক ও ৬ হাজার নার্স নিয়োগ দেয়া হচ্ছে

Reporter Name
  • Update Time : সোমবার, ২৭ এপ্রিল, ২০২০
  • ৪১৩ Time View

 

ভয়েস ডিজিটাল ডেস্ক : শিগগিরই দুই হাজার চিকিৎসক ও ছয় হাজার নার্স নিয়োগ দেবে সরকার। আর এসব চিকিৎসক নেওয়া হচ্ছে, ৩৯তম বিশেষ বিসিএসে উত্তীর্ণদের থেকে। এমনটিই ভাবনায় রয়েছে সরকারের। পিএসসি ও স্বাস্থ্য মন্ত্রণালয়ের সূত্র বলছে, বর্তমান পরিস্থিতিতে দ্রুততম সময়ের মধ্যে চিকিৎসক নিয়োগ দিতে এটিই তাদের একমাত্র পথ। স্বাস্থ্য মন্ত্রণালয় বলছে এই কাজটি দ্রুত শেষ করতে চান তারা। বাংলাদেশ সরকারি কর্ম কমিশন (পিএসসি) বলছে, সরকার চাইলে বিশেষ এই উদ্যোগ নিয়ে কাজ করতে প্রস্তুত পিএসসি। চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ মেডিকেল এসোসিয়েশন (বিএমএ) ৩৯তম বিশেষ বিসিএস থেকে নতুন চিকিৎসক নেওয়ার পক্ষে মত দিয়ে ইতিমধ্যে সংশ্লিষ্ট দপ্তরগুলোতে চিঠি দিয়েছেন। স্বাস্থ্য অধিদপ্তর সূত্রের খবর, এ বিষয়ে প্রধানমন্ত্রীর সম্মতি পেয়েছেন তারা। এটি নিয়ে কাজ করছেন। করনাভাইরাসের বিস্তারের পর আক্রান্তদের চিকিৎসা ও অন্যান্য রোগীদের চিকিৎসা দিতে হিমশিম খাচ্ছে হাসপাতালগুলো। এ অবস্থায় পরিস্থিতি মোকাবিলের জন্য নতুন ২ হাজার চিকিৎসক নিয়োগের কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।
স্বাস্থ্যমন্ত্রী বলেন, আমরা লক্ষ করেছি বেশ কিছু হাসপাতালে রোগীদের সেবা দিতে গিয়ে আমাদের চিকিৎসক, নার্স এবং স্বাস্থ্যকর্মীরা আক্রান্ত হয়েছেন। তিনি দুঃখ প্রকাশ করেন এবং তাদের সুস্থতা কামনা করেন। এ অবস্থায় যেহেতু নতুন নতুন হাসপাতাল করোনা আক্রান্ত রোগীদের জন্য প্রস্তুত করা হচ্ছে, পাশাপাশি অনেক চিকিৎসক কোয়ারেন্টিনে যেতে হয়েছে। তাই প্রধানমন্ত্রীর নির্দেশে নতুন ২ হাজার চিকিৎসক এবং ছয় হাজার নার্স আমরা নিয়োগের ব্যবস্থা করছি। আমরা আশা করি এই নিয়োগের মাধ্যমে স্বাস্থ্যসেবা আরও জোরদার হবে। গত বৃহস্পতিবার করোনা পরিস্থিতি নিয়ে স্বাস্থ্য অধিদফতরের প্রতিদিনের স্বাস্থ্য বুলেটিনে তিনি এসব কথা বলেন।
চিকিৎসকদের সংগঠন বাংলাদেশ ডক্টরস ফাউন্ডেশনের তথ্যমতে, শনিবার পর্যন্ত দেশের ২৮৭ জন চিকিৎসক করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন। তাদের অধিকাংশই সরকারি হাসপাতালে কর্মরত। পিএসসি সূত্র জানায়, ৩৯তম বিশেষ বিসিএসে পিএসসি থেকে ৪ হাজার ৭৯২ জন চিকিৎসক নিয়োগের সুপারিশ করা হয়। বিসিএসে উত্তীর্ণ ৮ হাজার ৩৬০ জনের নাম ঘোষণা করা হয়। সুপারিশ পাওয়ার পর অপেক্ষমান তালিকা থেকে দুই হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া সম্ভব বলে মনে করে পিএসসি। জানতে চাইলে পিএসসি চেয়ারম্যান মোহাম্মদ সাদিক বলেন, নতুন ভাবে চিকিৎসক নিয়োগ দিতে গেলে বিজ্ঞপ্তি প্রকাশ, কয়েক দফা পরীক্ষার আয়োজন করতে হবে। যা সময় সাপেক্ষ। সেই অবস্থাও এখন নেই। তিনি জানান, দেশে এখন চিকিৎসক সংকট। এই বিশেষ সংকটের সময় জাতীয় স্বার্থের কথা বিবেচনা করে ৩৯তম বিশেষ বিসিএসের অপেক্ষমাণ তালিকা থেকে মেধার ভিত্তিতে ২ হাজার চিকিৎসক নিয়োগ দেওয়া সম্ভব। এরা সবাই পরীক্ষিত। সবাই পাশ করেছেন। পদ কম থাকার কারণে আমরা তাদের নিয়োগের সুপারিশ করতে পারি নি, তাই অপেক্ষমাণ তালিকায় রেখেছি। সরকার এখন ২ হাজার চিকিৎসক নিয়োগ করতে চাইলে আমাদের সেই প্রস্তুতি আছে। চাহিদা পেলেই আমরা এ বিষয়ে দ্রুত সময়ে কাজ করতে পারি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223