মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:০৮ অপরাহ্ন

হাসপাতালে ভর্তি ২৩ শতাংশ ব্যক্তি করোনার টিকা নেননি : গবেষণা

ভয়েস রিপোর্ট, ঢাকা
  • Update Time : সোমবার, ২ আগস্ট, ২০২১
  • ৬৪ Time View

ছবি সংগ্রহ

“গবেষণা বলছে, টিকা গ্রহণ করেননি  এমন আক্রান্ত ব্যক্তিদের মধ্যে শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যা, হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর ঝুঁকির বেশি।  টিকার দুটো ডোজ নিয়েছেন এমন ব্যক্তিদের ৭শতাংশ এবং যারা নেননি তাদের মধ্যে প্রায় ২৩ শতাংশ আক্রান্ত হয়েছেন। তাদের অনেকের  মৃত্যু আশঙ্কা বেশি। সন্তান সম্ভাব্য মায়েদের টিকা নেওয়ায় কোন বাধা নেই”

বাংলাদেশ সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান, (আইইডিসিআর) বলছে, করোনার দুই ডোজ টিকা নিয়েছেন, এমন ব্যক্তিদের তুলনায় টিকা না নেওয়া ব্যক্তিদের মধ্যে শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যা, হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর ঝুঁকি বেশি। সংস্থাটির গবেষণায় তথ্য ওঠে এসেছে।

গবেষণা প্রতিষ্ঠানের প্রদান বৈজ্ঞানিক আধিকারীক তথা ভাইরোলজিস্ট ডা. এ এস এম আলমগীর বলেন, আমরা গবেষণায় দেখেছি, টিকা গ্রহণ না ব্যক্তিদের মধ্যে শ্বাসপ্রশ্বাসজনিত সমস্যা, হাসপাতালে ভর্তি এবং মৃত্যুর ঝুঁকির বেশি। দেখা গিয়েছে টিকার দুটো ডোজ নিয়েছেন এমন

ব্যক্তিদের ৭শতাংশ এবং যারা নেননি তাদের মধ্যে প্রায় ২৩ শতাংশ আক্রান্ত হয়েছেন। তাদের অনেকেই আবার শ্বাসকষ্টে ভোগছেন, যাদের মৃত্যু আশঙ্কা বেশি। সন্তান সম্ভাব্য মায়েদের টিকা নেওয়ায় কোন বাধা নেই বলে জানালেন এই গবেষক।

গত মে ও জুন মাসে করোনাভাইরাসে আক্রান্তদের নিয়ে গবেষণার বরাত দিয়ে এই তথ্য জানিয়েছে আইইডিসিআর।

বলা হচ্ছে, যারা অসংক্রামক রোগে আক্রান্ত কিন্তু টিকা নেননি তাদের ৩২ শতাংশই কোভিড-১৯ আক্রান্তের পর হাসপাতালে যেতে হয়েছে। টিকা গ্রহণকারীদের ক্ষেত্রে যা মাত্র ১০ শতাংশ ছিল।

একাধিক অসংক্রামক রোগে আক্রান্ত টিকা নেওয়া রোগীদের হাসপাতালে ভর্তির পরিমাণ দুই ডোজ টিকা গ্রহনকারীদের চেয়ে ১৬ শতাংশ বেশি ছিল।

আর এজন্য স্বাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি সবাইকে দুই ডোজ টিকা নেওয়ার পরামর্শ দিয়েছে আইইডিসিআর।

এই গবেষণায় করোনার টিকা গ্রহণকারীদের মধ্যে অ্যান্টিবডির উপস্থিতির পাশাপাশি রোগের গতিবিধিও পর্যালোচনা করা হয়েছে। গবেষণায় করোনা আক্রান্ত রোগীদের জাতীয় তালিকা থেকে দ্বৈবচয়নের ভিত্তিতে ১ হাজার ৩৩৪ জনকে নির্বাচন করা হয়।

যাদের বয়স ৩০ বছরের বেশি। আক্রান্ত ১ হাজার ৩৩৪ জনের মধ্যে ৫৯২ জন কোনো টিকা নেননি। বাকীরা টিকা নিয়েছেন। টিকার দুই ডোজ নিয়েছেন এমন ৩০৬ জন টিকা নেওয়ার অন্তত ১৪ দিন পর করোনায় আক্রান্ত হয়েছেন।

গবেষণায় সংস্থাটি দেখেছে, টিকা না নেওয়া আক্রান্ত রোগীদের মধ্যে শ্বাসপ্রশ্বাসজনিত জটিলতায় ভুগেছেন ১১ শতাংশ, যা পূর্ণ ডোজ টিকা গ্রহণকারীদের মধ্যে ৪ শতাংশ ছিল। আর

অসংক্রামক রোগে আক্রান্ত টিকা না নেওয়া করোনা পজিটিভ রোগীদের মধ্যে শ্বাসপ্রশ্বাসজনিত জটিলতার হার এবং টিকা গ্রহণকারী করোনা পজিটিভ রোগীদের তুলনায় ১০ শতাংশ বেশি পাওয়া গেছে।

টিকা গ্রহণকারীরা করোনাভাইরাসের সংক্রমিত হলে তাদের আইসিইউও কম লেগেছে এবং মৃত্যুর হারও কম বলে গবেষণায় ওঠে এসেছে।

গবেষণায় অংশগ্রহণকারী টিকা না নেওয়া আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ১৯ জনকে আইসিইউতে নিতে হয়েছে যা ৩ শতাংশ। পূর্ণ ডোজ টিকা গ্রহনকারীদের মধ্যে ৩ জনকে আইসিইউতে নিতে

হয়েছে, যা ১ শতাংশের কম। করোনাভাইরাসের টিকা নেননি এমন আক্রান্ত ব্যক্তিদের মধ্যে ১৭ জনের মৃত্যু হয়েছে, শতকরা হিসেবে যা ৩ শতাংশ। গবেষণায় নির্বাচিতদের মধ্যে টিকা নিয়েছেন এমন একজনও করোনা সংক্রমিত হয়ে মারা গিয়েছেন।

 

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223