রবিবার, ২৬ জুন ২০২২, ০৪:৫২ পূর্বাহ্ন

স্বাধীনতার আলোয় দৃস্টিহীনদের পথচলা

শর্মিষ্ঠা বিশ্বাস, মালদা (পশ্চিমবঙ্গ)
  • প্রকাশ: সোমবার, ১৬ আগস্ট, ২০২১
  • ১৫৮

দু’বাহু বাড়ানো উদ্যোগ স্পার্ক ও লায়ন্স ক্লাব অফ মালদা সেঞ্চুরির

ভারতের ৭৫তম স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষ্যে রবিবার মালদায় দৃষ্টিহীন শিক্ষার্থীদের নিয়ে এক ব্যতীক্রমধর্মী আয়োজন করে স্পার্ক ও লায়ন্স ক্লাব অফ মালদা সেঞ্চুরি। এদিন মঙ্গলবাড়ি আর পি রায় মেমোরিয়াল ব্লাইন্ড স্কুলের দৃষ্টিহীনদের নিয়ে আয়োজন করা হয় সাংস্কৃতিক অনুষ্ঠান।

পাশাপাশি ৫০ জন শিক্ষার্থীর মাঝে বিতরণ  করা হয় শিক্ষা উপকরণ এবং ১০০ জন শিক্ষার্থীদের নিয়ে আয়োজন করা হয় দুপুরের খাবার।

শিক্ষা উপকরণের মধ্যে রয়েছে, ব্রেইল স্লেট ও স্টাইলাস, টেলর ফ্রেম ও টাইপ, ব্লাইন্ড স্টিক এবং পকেট ব্রেইল স্লেট ইত্যাদি।

এই উদ্যোগে বিশিষ্ট অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মালদা সদর মহকুমা শাসক শ্রী সুরেশ চন্দ্র রানো, উপ-আরক্ষাধক্ষ্য শ্রী প্রশান্ত দেবনাথ ও মহিলা থানা মালদার ইন্সপেক্টর ইনচার্জ তারিফা খাতুন মহাহয়া।

৩ সমাজসেবীর স্মারক উদ্যোগ

স্বাধীনতা দিবসেই সামাজিক দায়িত্বের নজির গড়েন শ্রী অমিতাভ শী, শ্রী রঘুনাথ প্রামাণিক ও শ্রী শুভেন্দু গুপ্ত । এই তিন সমাজ সংস্কার তিনজন  অনাথ ও  দৃষ্টিহীন প্রার্থনা দাস, জয় সিং ও পবিত্রা ঘোষের পড়ালেখার যাবতীয় খরচা তথা সামাজিক অভিভাবকের দায়িত্ব গ্রহণ করেন।

এসময় পিছিয়ে থাকেননি শ্রীমতি মিলি দাস, শ্রী জয়ন্ত দাস ও শ্রী সুশীল বিশ্বাস। তারা দুস্থ দৃষ্টিহীনদের সামাজিক অভিভাবকত্ব গ্রহণের সম্মতি জানান।

অনুষ্ঠানের মূল উদ্যোক্তা হিসেবে ছিলেন,  লায়ন্স ক্লাব অফ মালদা সেঞ্চুরির কর্ণধার অরিন্দম পাল ও প্রজেক্ট ম্যানেজার শ্রী বিভাংশু সিংহসহ প্রায় ২০ জন সদস্য। এদের মধ্যে  শ্রীমতি  মহুয়া বড়ুয়া মহিলা সমবায় ব্যাঙ্ক এর শাখা প্রবন্ধক, মডেল মাদ্রাসা স্কুলের প্রধান শিক্ষক মহম্মদ আফরোজ্জামান, শ্রী নিরঞ্জন প্রামাণিক সম্পাদক, ভারত স্কাউটস্ এন্ড গাইডস্ মালদা জেলা

শাখা ও জেলা রক্তদান শিবির আহ্বায়ক অনিল কুমার সাহা, সমাজসেবক শ্রী উত্তম ভট্টাচার্য, সেন্ট জন অ্যাম্বুলেন্সের সদস্য সুরজিৎ মন্ডল।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন দৃষ্টিহীনদের উন্নয়ন ও সচেতনতায় কাজ করা সংস্থা স্পার্ক এর সভাপতি মহম্মদ হাবিবুল্লা ও হবু সম্পাদক শ্রী জয় সিং। দৃষ্টিহীন বিদ্যালয়ের প্রধান শিক্ষক শ্রী বিমল চন্দ্র সিংহ রায়সহ প্রতিষ্ঠান সংশ্লিষ্টরা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223