সোমবার, ০৮ অগাস্ট ২০২২, ১০:৪৫ অপরাহ্ন

সপ্তম আন্তর্জাতিক যোগ দিবসে ২০২১: ভারতই এক বিশ্ব এক স্বাস্থ্যের পথ দেখাবে : মোদি 

ভয়েস ডিজিটাল ডেস্ক
  • প্রকাশ: সোমবার, ২১ জুন, ২০২১
  • ১০৮

আজ সপ্তম আন্তর্জাতিক যোগ দিবসে ২০২১

সপ্তম আন্তর্জাতিক যোগ দিবসে  জাতির উদ্দেশ্যে ভাষণ দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী । এদিন সকাল সাড়ে ৬টায় ভার্চুয়াল মাধ্যমে উপস্থিত হন মোদী। যোগ দিবসের শুভেচ্ছা জানিয়ে সকলের সুস্থতা কামনা করেন ।
শুরুতেই করোনায়  যোগচর্চার ভূমিকা নিয়ে বলেন, ‘করোনার মতো বড় সঙ্কটে যোগচর্চার উপকারীতা আরও একবার প্রমাণিত হয়েছে। করোনাকালে যোগের প্রতি উৎসাহ ও প্রেম আরও বেড়েছে মানুষের মনে। দুনিয়াজুড়ে গত দেড় বছরে অনেক যোগী তৈরি হয়েছেন। জীবনে সহন ও অনুশাসন আনার চেষ্টা করছেন অনেকে।’

প্রধানমন্ত্রী জানান, রাষ্ট্রপুঞ্জ  ও বিশ্ব স্বাস্থ্য সংস্থার  সঙ্গে যৌথ উদ্যোগে M YOGA অ্যাপ চালু করবে ভারত। যোগব্যায়ামে যাবতীয় নিয়মাবলী ও পরামর্শ মিলবে সেই অ্যাপে। থাকবে প্রশিক্ষণের ভিডিও। দুনিয়াজুড়ে যোগচর্চার প্রচলন বাড়াতে সাহায্য করবে ঐ অ্যাপ।

একইসঙ্গে ফের একবার ‘এক দেশ, এক স্বাস্থ্য’ (One world One Health) পরিকল্পনার কথা উল্লেখ করেন মোদী। বিশ্বজুড়ে এই পরিকল্পনার পথ যোগব্যায়ামের অ্যাপের মাধ্যমে আরও সুগম হবে বলে মত প্রকাশ প্রধানমন্ত্রীর।

প্রধানমন্ত্রী আরও বলেন, ‘করোনার মতো কঠিন সময়ে আত্মবল বাড়াতে যোগব্যায়াম অনেক উপকার করেছে। চিকিৎসক ও প্রথম সারির যোদ্ধাদের থেকে আমি শুনেছি, তাঁরা যোগ ব্যায়ামের মাধ্যমে নিজেদের ও রোগীদের চিকিৎসা করেছেন।’

‘মনকে শান্ত  রাখতে যোগের ভূমিকা অপরিসীম। করোনায় যোগের ভূমিকা নিয়ে গবেষণা চলছে। অনেক স্কুলে অনলাইন ক্লাস শুরুর আগে ১৫ মিনিট পড়ুয়াদের যোগচর্চা করানো হয়। যোগব্যায়ামের মাধ্যমে স্বাস্থ, সামর্থ্য ও লম্বা জীবন মেলে। সুস্বাস্থ্যই সব সাফল্যর মাধ্যম। স্বাস্থ্যের অর্থ কেবল শারীরিক স্বাস্থ্যই নয়।

মানসিক স্বাস্থ্যেও  জোর দেওয়া হয়েছে যোগে। করোনাকালে তাই যোগই রক্ষাকবচ। অনেক সমস্যা থাকতে পারে, কিন্তু যোগই সব সমস্যার সমাধান,’ বলেন মোদী। এ বিষয়ে কবিগুরুর উক্তির কথাও উল্লেখ করেন মোদী।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223