শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৩:৩১ অপরাহ্ন

ষোল হাজারের ঘর পূর্ণ করল করোনায় মৃত্যু আর আক্রান্তর সংখ্যা টপকালো ১০ লাখ

ভয়েস রিপোর্ট
  • Update Time : শুক্রবার, ৯ জুলাই, ২০২১
  • ৭৮ Time View

ষোল হাজারের ঘর পূর্ণ করল করোনায় মৃত্যু সংখ্যা। আর আক্রান্তর সংখ্যা টপকালো ১০ লাখ। মৃত্যু যেখানে ১৬ হাজার ৪ জনে পৌঁছালো, পাশাপাশি শক্ত পিলার হয়ে দাঁড়ালো আক্রান্ত সংখ্যা ১০ লাখ ৫৪৩জনে। শুক্রবার ২১২জনের মৃত্যু মধ্য দিয়ে রেকর্ড গড়ল ঢাকা । গত ২৪ ঘণ্টায় নতুন শনাক্ত আরও ১১ হাজার ৩২৪ জন।

বাংলাদেশে যখন মৃত্যু এবং আক্রান্তর মধ্যে প্রতিযোগিতাটা জোরকদমে এগুচ্ছে, ঠিক তখন মুন্সিগঞ্জের শিমুলিয়া ফেরিঘাটের চিত্র সম্পূর্ণ বিভিন্ন। করোনা যখন নিয়ন্ত্রণহীন, সেই সময়ে বিবেকহীন মানুষের ভীড় ফেরিঘাটে। হাজারো বিধিনিষেধের পরও যদি এই হাল, তখন প্রশাসনের কি করার আছে।

অথচ লকডাউনের ৮ম দিন পর্যন্ত প্রায় সাড়ে ৫ হাজার জনকে আটক ছাড়াও কোটি টাকার ওপরে যানবাহনের জরিমানা আদায় করা হয়েছে।

তারপরও মানুষের চৈতন্য আছে বলে মনে হয় না। মানুষের বেঘোরে চলাচল কিছুতেই থামছে না।

নিম্ন আয়ের মানুষ বুকে পাথর চেপে সময় পার করছেন। মধ্যবিত্তিদের অবস্থা করুন। তারা না পারেন বলতে , না পারছেন সইতে। এমনি পরিস্থিতি ক্ষুদ্র ব্যবসায়ীদের বক্তব্য থেকেই স্পষ্ট হয়ে ওঠে।

 

দেশের এমন বিস্ফোরন্মুখ পরিস্থিতি মধ্যে ১৪ জুলাই থেকে ঢাকায় কোরবাণীর পশুর হাট বসানোর আয়োজন চলছে। ঢাকার শাহজাহানপুর রেলওয়ে মাঠে পশুর হাট বসানোর কাজ পুরোদমে চলতে দেখা গেলো।

হাটের ডেকোরেটরের কাজে নিযুক্ত ব্যক্তি জানালেন, ৮ লাখ টাকায় চুক্তিতে হাটের কাজ করছেন তিনি । তার কাছেই জানা গেলো ১৪ জুলাই থেকে গরু আসতে শুরু করবে এই হাটে। এসময় হাটের ইজারাদার কাউকে পাওয়া যায়নি।

 

১৭ জুলাই থেকে ঢাকায় কোরবানীর পশুর পরিবহণে তিনটি বিশেষ ট্রেন চলাবে বাংলাদেশ রেলওয়ে। এসব ট্রেনযোগে দেশের বিভিন্ন স্থান থেকে কোরবানীর পশু ঢাকায় আনা হবে ছাড়কৃত মূল্যে।

শুক্রবার স্বাস্থ্য অধিদপ্তর জানায়, গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছেন ৬ হাজার ৩৮ জন। সুস্থ হয়েছেন ৮ লাখ ৬২ হাজার ৩৮৪ জন। গত ২৪ ঘণ্টায় ৩৬ হাজার ৫৮৬ জনের পরীক্ষায় শনাক্তের হার ৩০ দশমিক ৯৫ শতাংশ। ৭ জুলাই

দেশে সর্বোচ্চ ২০১ জনের মৃত্যু হয়। চলতি মাসেই ৮ জুলাই ১৯৯ জন, ৬ জুলাই ১৬৩ জন, ৫ জুলাই ১৬৪ জন, ৪ জুলাই ১৫৩ জন, ৩ জুলাই ১৩৪ জন, ২ জুলাই ১৩২ এবং ১ জুলাই ১৪৩ জন করোনায় মারা গিয়েছে।

এদিকে করোনাভাইরাসে আক্রান্ত ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, শুক্রবার সকাল ৯টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মারা গেছেন আরও ৮ হাজার ২৩০ জন এবং আক্রান্ত হয়েছেন ৪ লাখ ৬৮ হাজার ১৮৯ জন।

এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু হলো ৪০ লাখ ২৬ হাজার ১৮৬ জনের এবং আক্রান্ত হয়েছেন ১৮ কোটি ৬৩ লাখ ৩০ হাজার ৬৩৬ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৭ কোটি ৪৬ লাখ ৭ হাজার ৫৫৩ জন।
করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনা সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৪৬ লাখ ৭৬ হাজার ৮৯৬ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ২২ হাজার ২১৩ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৭৪ লাখ ৩০ হাজার ১৩ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ৫ হাজার ৫২৭ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় এক কোটি ৮৯ লাখ ৬২ হাজার ৭৮৬ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৩০ হাজার ৩৪৪ জনের।

আক্রান্তের দিক থেকে চতুর্থ স্থানে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ৫৭ লাখ ৯৯ হাজার ১০৭ জন। ভাইরাসটিতে মারা গেছেন এক লাখ ১১ হাজার ২৮৪ জন।

 

এ তালিকায় পঞ্চম স্থানে রয়েছে রাশিয়া। দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৫৭ লাখ ৭ হাজার ৪৫২ জন। এর মধ্যে মারা গেছেন এক লাখ ৪০ হাজার ৭৭৫ জন।

এদিকে আক্রান্তের তালিকায় তুরস্ক ষষ্ঠ, যুক্তরাজ্য সপ্তম, আর্জেন্টিনা অষ্টম, কলম্বিয়া নবম ও ইতালি দশম স্থানে রয়েছে। এই তালিকায় বাংলাদেশের অবস্থান ৩০তম।

২০১৯ সালের ডিসেম্বরের শেষ দিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনা সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223