শুক্রবার, ০১ জুলাই ২০২২, ০৮:১৩ পূর্বাহ্ন

শ্বাসকষ্টসহ নানা সমস্যা নিয়ে হাসপাতালে ভর্তি সাহিত্যিক বুদ্ধদেব গুহ

ভয়েস ডিজিটাল ডেস্ক
  • প্রকাশ: বুধবার, ৪ আগস্ট, ২০২১
  • ৯০

ফাইল ছবি বুদ্ধদেহ গুহ

এইতো গত এপ্রিলে করোনায় আক্রান্ত হয়েছিলেন বুদ্ধদেহ গুহ। সেই সময় শহরের একটি হোটেলে নিভৃতবাসে থাকার পর তাঁকে বেসরকারি হাসপাতালে নিয়ে যাওয়া হয়। ৩৩ দিনের লড়াইয়ের পর করোনামুক্ত হয়ে বাড়ি ফেরেন।

এবারে শ্বাসকষ্ট-সহ একাধিক সমস্যা নিয়ে ফের হাসপাতালে ভর্তি সাহিত্যিক বুদ্ধদেহ গুহ। ৮৫ বছরের লেখক গত তিন দিন ধরে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসাধীন। মঙ্গলবার তাঁর রক্তচাপ কমে যাওয়ায়, শারীরিক পরিস্থিতি বিবেচনা করে হাসপাতালের ক্রিটিক্যাল

কেয়ার ইউনিট-এ স্থানান্তরিত করা হয়েছে। চলতি বছরের এপ্রিলে করোনা-সংক্রমিত হওয়ার পর থেকেই কোভিড-পরবর্তী নানা সমস্যায় ভুগছিলেন অশীতিপর সাহিত্যিক।

হাসপাতাল সূত্রে খবর, শ্বাসকষ্টজনিত সমস্যার পাশাপাশি বুদ্ধদেবের মূত্রনালীতে সংক্রমণ ধরা পড়েছে। এ ছাড়া, তাঁর লিভার এবং কিডনিতেও সামান্য সমস্যার কথা জানিয়েছেন চিকিৎসকেরা। বুদ্ধদেবের কোভিড পরীক্ষায় সংক্রমণ মেলেনি।

দৃষ্টিশক্তির সমস্যায় ভোগা বুদ্ধদেব বয়সজনিত সমস্যাতেও ভুগছেন। তবে মূত্রনালীর সংক্রমণই এখন মূল সমস্যা বলে জানিয়েছেন চিকিৎসকেরা। এ ছাড়া, বুদ্ধদেবের দেহ অ্যামোনিয়ার মাত্রাও বেশি ধরা পড়েছে। প্রয়োজনে তাঁকে প্রতি মিনিটে ২ লিটার করে অক্সিজেন দিতে হচ্ছে বলে

হাসপাতাল সূত্রে খবর। তাঁকে গ্যাস্ট্রোএনট্রোলজিস্ট, পালমোনোলজিস্ট, নেফ্রোলজিস্ট এবং কার্ডিওলজিস্টদের পর্যবেক্ষণে রাখা হয়েছে। এমন খবরই দিল আনন্দবাজার।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223