বৃহস্পতিবার, ২৮ অক্টোবর ২০২১, ০২:৩২ পূর্বাহ্ন

ভারতে কোভিড -১৯ এর বিরুদ্ধে মাঠে নেমেছে মঙ্গলকর কর্মীদল

ভয়েস ডিজিটাল ডেস্ক
  • Update Time : শনিবার, ২৯ মে, ২০২১
  • ৫৬ Time View

প্রতীকি ছবি

কোভিড -১৯ এর বিরুদ্ধে সর্বাত্মক লড়াইয়ে ভারত জুড়ে বিভিন্ন এনজিও, সংস্থা, স্বেচ্ছাসেবীর উত্থান। যার নাম করন করা হয়েছে মঙ্গলকর কর্মীদল।

তুমুল হতাশাক্লিষ্ট এই সময়ে বিভিন্ন বাধা সত্ত্বেও, অনেক এনজিও, সংস্থা এবং স্বেচ্ছাসেবক দল খাদ্য, আশ্রয়, দৈনন্দিন কাজকর্ম, পশু-পাখির যত্ন প্রদানের মাধ্যমে প্রয়োজন রয়েছে এমন লোকদের সাহায্য করার কাজে ভারতজুড়ে সক্রিয়ভাবে নিযুক্ত আছে একদল নিবেদিতপ্রাণ মানুষ।

 

নিঃস্বার্থ মানুষের এইসব দল মানবতার চেতনাকে বাঁচিয়ে রাখছে। একটি সিরিজের প্রথম থেকে, এখানে কয়েকটির তালিকা দেওয়া হলো।

কেরালা
সাহরুদয়া, দাতব্য সংস্থা

সাইরো মালাবার চার্চের এরনাকুলাম-অ্যাঙ্গামালি আর্চডোসিসের অধীনে দাতব্য সংস্থা সাহরুদয়া তার প্রকল্প ‘কারুণ্য স্পর্শম’-এর আওতায় জেলার দু:স্থদের প্রয়োজন পূরণে কাজ করছে। খাবারের প্যাকেটগুলি প্রতি সপ্তাহান্তে বিতরণ করা হয়।
এরনাকুলাম
০৪৮৪-১২৪৪১৪৩

পিপল ফর এনিমেলস (পিএফএ)

এই সংস্থাটি প্রাণিদের উদ্ধার, পুনর্বাসন, খাদ্য প্রদান এবং যত্ন নেওয়ার কাজে নিযুক্ত রয়েছে। কোন পরিবারের সকল সদস্য কোভিড পজিটিভ থাকলে পিএফএ তাদের পোষা প্রাণিদের আশ্রয় দিয়ে থাকে।
থিরুভানাথপুরম
৯০৬১৬০৭৭০০

ফাদার ডেভিস চিরামেল’স হাঙ্গার হান্ট

কিডনি ফেডারেশন অফ ইন্ডিয়ার প্রতিষ্ঠাতা ফাদার ডেভিস চিরামেল কেরালার যে কোনও জায়গার মানুষকে তাদের প্রয়েজনীয় খাবার খাওয়ানোতে সদা ব্যস্ত থাকেন। এই পুরোহিত একদল লোকের সহযোগিতায় তার এলাকা থ্রিসুর – এর মানুষের জন্য খাদ্য সরবরাহের মানবিক প্রচেষ্টা শুরু করেছেন।
থ্রিসুর
৯৪৪৭৮৮৩৩৭৮

রক্ষক এক্সিডেন্ট এন্ড রেসকিউ সার্ভিস

এই পরিষেবার আওতায় কোভিড রোগিদের দেখাশোনার করার ক্ষেত্রে প্রয়োজনীয় ওষুধ এবং অন্যান্য সুবিধা পেতে সহায়তা করা হয়। বেসরকারি এই প্রতিষ্ঠানটি সংশ্লিষ্ট এলাকায় অনুপলব্ধ ওষুধ পেতে লোকদের সহায়তা করে থাকে। যাদের প্রয়োজন তারা রক্ষকের সাথে যে কোন সময়ে (২৪/৭) যোগাযোগ করতে পারেন।
অ্যাঙ্গামালি (এরনাকুলাম)
৯৮৪৭০৪৮৬৭৪

সেহিয়ান প্রেশিতা সঙ্গম

সংস্থাটি দুঃস্থদের পাশাপাশি কোয়ারেন্টাইনে থাকা এবং লকডাউনের কারণে ক্ষতিগ্রস্থ ব্যক্তিদের জন্য খাদ্য সরবরাহ করে আসছে। এই কেন্দ্রিয় রন্ধনশালা এক হাজারেরও বেশি লোকের জন্য খাদ্য সরবরাহ করে এবং কখনও কখনও তা দুই হাজারকেও ছাড়িয়ে যায়।
এডাকোচি
৯৮৪৭৭২৭০৮৮

ফর স্পিচ অ্যান্ড হিয়ারিং ইমপেইয়ার্ড

ন্যাশনাল ইন্সটিটিউট অফ স্পিচ অ্যান্ড হিয়ারিং (এনআইএসএইচ) বিশেষভাবে বাক ও শ্রবণ প্রতিবন্ধিদের জন্য একটি হেল্পলাইন চালু করেছে, যা ২৪ ঘন্টা খোলা থাকবে।
এই হেল্পলাইন উদ্বেগজনিত সমস্যায় পরামর্শ দেয়ার পাশাপাশি কোভিড-১৯ সম্পর্কিত বিভিন্ন প্রশ্ন ও উদ্বেগের জবাব দিয়ে থাকে। হোয়াটসঅ্যাপ ভিডিও কলগুলিতে যোগ দেয়ার জন্য সাংকেতিক ভাষার দোভাষীরা এখানে মজুদ রয়েছেন।
৯৪৪৭৫০৯৮৩, ৯৪৯৬৯১৮১৭৮, ৯২৪৯৫০৭২৩

প্রতীকি ছবি

আশাকিরণম্‌

কারিতাস ইন্ডিয়ার অধীনে প্রতিষ্ঠানটির ক্যান্সার কেয়ার ক্যাম্পেইন লকডাউন কালে হাসপাতালে যেতে পারবেন না এমন ক্যান্সার রোগিদের জন্য একটি টেলিমেডিসিন হেল্পলাইন চালু করেছে। ক্যান্সার বিশেষজ্ঞগণ ভিডিও কল-এর মাধ্যমে এসব রোগির সাথে কথা বলবেন।
আলাপুজা
৯৪০০৭৭৮৩৬২

রাজীব ইয়ুথ ফাউন্ডেশন

মালাপ্পুরাম-ভিত্তিক এই বেসরকারি সংস্থা লকডাউনের সময় বাড়ি বাড়ি গিয়ে মানুষের কাছে খাদ্যসামগ্রী ও ওষুধপত্র সরবরাহ করে।
মালাপ্পুরাম
rajivyouthfoundation5@gmail.com rparamban@gmail.com

অন্নপূর্ণা চ্যারিটেবল ফাউন্ডেশন

এই এনজিও সমাজের দরিদ্র শ্রেণির কাছে খাদ্যসামগ্রী বিতরণ করে। মহামারিকালে যারা অভাবগ্রস্ত হয়ে পড়েছেন তাদেরকে খাদ্য সহায়তা এবং প্রয়োজনীয় সামগ্রী দিচ্ছে। তারা রক্তদানেও সহায়তা করছে।
কান্নুর
৯৪৪৭৭ ৩৫৮৪৫

মিনি স্পোর্টস এন্ড আর্টস ক্লাব

স্বেচ্ছাসেবীরা বিভিন্ন সমাজসেবামূলক কাজে হাত দিয়েছে যেমন ভিক্ষুকদের খাবার দেওয়া, প্রাণিদের সুরক্ষা প্রদান, প্রায় ২০০ প্যালিয়াটিভ রোগির যত্ন নেওয়া এবং অ্যাম্বুলেন্স পরিষেবা প্রদান করা।
মাতান্নুর,কান্নুর
০৪৯০ ১৪৭৩৫১২

পেট কেয়ার
সচিত্রা সোমান

ইনি পোষা প্রাণি বিশেষত কুকুরদের যত্ন নেন এবং যারা কোয়ারেন্টাইনে আছেন বা হাসপাতালে ভর্তি হয়েছেন এমন ব্যক্তিদের সেবা দিয়ে চলেছেন। তিনি পোষা প্রাণিদের পরিদর্শন করবেন এবং সেগুলিকে খাওয়াবেন।
কোচি
৯০৬১০৮০০১৭

হাচিকো

হাচিকো ভেনালার একটি পোষা প্রাণি ক্লিনিক যেখানে পোষা প্রাণির লালন-পালন ও পরিচর্যা করা হয় । গত মার্চ থেকে, হাচিকো এমন পোষা প্রাণিদের সহায়তা দিচ্ছে যেগুলির মালিকেরা আইসোলেশনে অথবা কোয়ারেন্টাইনে রয়েছেন। কেন্দ্রটিতে ক্লিনিক সুবিধা, পোষা প্রাণি সামগ্রীসহ অন্যান্য সুবিধা রয়েছে।
কোচি
৯৭৪৬০৬১১২৩

অ্যাম্বুলেন্স হেল্প

লোকজনকে সময়মতো হাসপাতালে পৌঁছুতে সহায়তা করার জন্য অল কেরালা অ্যাম্বুলেন্স মালিক ও চালক সমিতি এগিয়ে রয়েছে। তারা রাজ্যের যে কোনও জায়গায় ঘাটতি রয়েছে এমন এলাকায় যানবাহন সরবরাহ করতে সাহায্য করে।
৯৮৯৫২৬১১৪১, ৯৮৪৬০২১১৪১

তেলাঙ্গানা

সাইবার জাগৃতি

অনলাইনে রেমিডেসিভির ইঞ্জেকশন ও অন্যান্য কোভিড-সংক্রান্ত উপাদানের অবৈধ বিক্রয়সহ সাইবার অপরাধ ক্রমাগত বৃদ্ধি পাচ্ছে। এই জাতীয় অপরাধের ক্ষেত্রে অভিযোগ দায়ের করতে এরা সহায়তা করে।
হায়দ্রাবাদ
৯১৩৩২৬৬৩৯৯

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223