সোমবার, ১৬ মে ২০২২, ১২:২৫ অপরাহ্ন

বঙ্গবন্ধুকে হত্যার পর বাংলাদেশকে কার্যত পূর্ব পাকিস্তানে পরিণত করা হয়েছিল

Reporter Name
  • প্রকাশ: শনিবার, ২৬ ফেব্রুয়ারী, ২০২২
  • ৫৮

পিরোজপুরে গণটিকা কার্যমের উদ্বোধন

মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী শ ম রেজাউল করিম

‘বঙ্গবন্ধুর দীর্ঘ আন্দোলন-সংগ্রামের ধারাবাহিকতায় বাংলাদেশ অর্জন’

আমিনুল হক, ঢাকা 

বঙ্গবন্ধুকে হত্যার পর বাংলাদেশকে কার্যত পাকিস্তানে পরিণত করা হয়েছিল। শুধু তাই নয়, বাংলাদেশে মুক্তিযুদ্ধের চেতনার কবর খোঁড়া হয়েছিলো। ২১ বছর পর বঙ্গবন্ধু কন্যা শেখ হাসিনা জনগণের রায়ে রাষ্ট্র ক্ষমতায় এসে ফের মুক্তিযুদ্ধের সরকার প্রতিষ্ঠা করেন। যুদ্ধাপরাধীদের এবং বঙ্গবন্ধুর খুনিদের বিচার করে রায় কার্যকর করে মুক্তিযোদ্ধাদের দীর্ঘদিনের আকুতির সম্মান দিয়েছেন। সাম্প্রদায়িক অপশক্তি যাতে মাথাচাড়া দিয়ে উঠতে না পারে সেই পদক্ষেপ নিয়েছেন।

বাংলাদেশের মৎস্য ও প্রাণী সম্পদমন্ত্রী শনিবার তার পিরোজপুর সফর করেন এবং গুচ্ছ কর্মসূচিতে অংশ নেন। এসময় নাজিরপুর মালিখালী মাধ্যমিক বিদ্যালয় প্রাঙ্গণে ‘মুজিব শতবর্ষ ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপন’ এবং মালিখালী মাধ্যমিক বিদ্যালয়ের অবসরপ্রাপ্ত শিক্ষকদের বিদায় সংবর্ধনা উপলক্ষ্যে আয়োজিত সুধী সমাবেশে প্রধান অতিথির বক্তব্য রাখেন। এদিন নাজিরপুর মালিখালী ইউনিয়নে একদিনে এক কোটি কোভিড ভ্যাকসিন প্রদান কার্যক্রমের উদ্বোধন করেন।

সুধী সমাবেশে বক্তব্য রাখেন মন্ত্রী শ ম রেজাউল করিম

শ ম রেজাইল করিম বলেন, অনেক দেশের মানুষ বিনামূল্যে করনোর টিকা পান না। অথচ বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা বিনামূল্যে টিকা প্রাপ্তি নিশ্চিত করেছেন। মন্ত্রী আরও বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান দীর্ঘ আন্দোলন-সংগ্রামের ধারাবাহিকতায় বাংলাদেশের স্বাধীন অর্জন হয়েছে। বাঙালির অধিকার আদায়ের সংগ্রামে আজীবন লড়াই করে গিয়েছেন বঙ্গবন্ধু। তিনি পরাধীনতার শৃঙ্খল থেকে, শোষণের যাঁতাকল থেকে বাঙালি জাতিকে মুক্ত করেছেন। জাতির পিতা অসাম্প্রদায়িক একটি আবাসভূমি তৈরি করেছেন। সেই বাংলাদেশ বিনির্মাণে যখন তিনি এগিয়ে চলছিলেন, তখন তাঁকে নিষ্ঠুরভাবে হত্যা করা হয়েছিল। বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে স্বাধীনতার পরাজিত শত্রুরা প্রতিশোধ নিতে চেয়েছিল, অসাম্প্রদায়িক বাংলাদেশকে আবার সাম্প্রদায়িক পাকিস্তান রাষ্ট্রে পরিণত করতে চেয়েছিল।

মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে হবে

শ ম রেজাউল করিম আরও বলেন, কতটা ত্যাগের বিনিময়ে স্বাধীন-সার্বভৌম বাংলাদেশ অর্জিত হয়েছে, সেই ইতিহাস জানতে হবে। সন্তানদের আদর্শ শিক্ষার পাশাপাশি মুক্তিযুদ্ধের শিক্ষা এবং মুক্তিযুদ্ধ ও ত্যাগের শিক্ষা দিতে হবে।

একজন শেখ হাসিনা

শ ম রেজাউল করিম বলেন, শেখ হাসিনাকে পাওয়া সাম্প্রতিক বাংলাদেশে সবচেয়ে বড় প্রাপ্তি। একজন শেখ হাসিনার হাত ধরেই উন্নয়ন হচ্ছে বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলের। যে শেখ হাসিনা জাতি ধর্ম, বর্ণ, দল-মত নির্বিশেষে সবার কাছে ত্রাণ পৌঁছে দেন। এমন মানব মানবদরদী শেখ হাসিনা পেয়েছি বিধায়, বাংলাদেশের উন্নয়ন হচ্ছে। মুক্তিযোদ্ধারা সম্মান পাচ্ছেন। বাংলাদেশ মধ্যম আয়ের দেশে পরিণত হয়েছে। সবটাই সম্ভব হয়েছে একজন শেখ হাসিনার হাত ধরে।

মন্ত্রী শ ম রেজাউল করিম

মন্ত্রী যারা বাংলাদেশের ধারাবাহিক উন্নয়নের পথে যারা বাধার সৃষ্টি করে, সেই অপরাজনীতি প্রতিহত করতে হবে। কারণ অপরাজনীতিকরাই জঙ্গি-সন্ত্রাস সৃষ্টি করে থাকে। এরা দেশের রাস্তা-ঘাট নষ্ট করে, আবার কেউ পেট্রোল বোমা নিক্ষেপ করে আগুন সন্ত্রাস সৃষ্টি করে। সন্ত্রাস, চাঁদাবাজি, মাদকের বিস্তার, ইভটিজিং এসব কাজে জড়িতদের প্রতিহত করতে হবে।

মালিখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. রুহুল আমিন বাবলুর সভাপতিত্বে সমাবেশে নাজিরপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা শেখ আব্দুল্লাহ সাদীদ, নাজিরপুর উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার শেখ আব্দুল লতিফ, পিরোজপুর জেলা যুবলীগের সভাপতি আখতারুজ্জামান ফুলু, পিরোজপুর মুক্তিযোদ্ধা সংসদের সাবেক কমান্ডার গৌতম নারায়ণ রায় চৌধুরী, স্থানীয় মুক্তিযোদ্ধা, মালিখালী মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষকবৃন্দ, নাজিরপুর উপজেলা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যানবৃন্দ এবং স্থানীয় আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223