বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ০৩:১১ পূর্বাহ্ন

ঝুঁকিপূর্ণ হলেই ‘লকডাউন’

ভয়েস রিপোর্ট, ঢাকা
  • Update Time : সোমবার, ৩১ মে, ২০২১
  • ৫৩ Time View

করোনা লাগাম টানতে দেশের যে স্থান ঝুঁকিপূর্ণ বা ‘হার্মফুল’ সেখানেই লকডাউন দেওয়ার জন্য মাঠ পর্যায়ের প্রশাসনকে নির্দেশনা দেওয়া হয়েছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার মন্ত্রিসভা বৈঠকে এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মন্ত্রিপরিষদ বৈঠক শেষে সচিবালয়ে সাংবাদিকদের এবিষয়ে অবহিত করেন মন্ত্রীপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

ভারতীয় ভ্যারিয়েন্ট রুখতে করোনা সংক্রান্ত পরামর্শক কমিটি সীমান্তবর্তী সাতটি জেলায় কঠোর লকডাউনের সুপারিশ করেছেন। এ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, চিঠিটা (স্বাস্থ্য অধিদপ্তরের) এখনও তার হাতে পৌছায়নি। তবে, জেলা প্রশাসক, সিভিল সার্জন, চেয়ারম্যান বা মেয়রদের প্রতি নির্দেশ রয়েছে, যদি তারা মনে করেন কোনো জায়গা ঝুঁকিপূর্ণ লকডাউন করে দিতে পারেন।

স্থানীয় প্রশাসন যদি মনে করেন, তার এলাকার পরিস্থিতি বেসামাল হয়ে ওঠছে, তাহলে জেলাপ্রশাসক নিজেই লকডাউন ঘোষণা করতে পারেন। যেমনটি চাপাইনবাবগঞ্জের বেলায় হয়েছে।

লকডাউন বিষয়ে মন্ত্রিসভার কোনো সিদ্ধান্তের বিষয়ে মন্ত্রি পরিষদ সচিব বলেন, মন্ত্রীপরিষদও এ কথাই বলেছেন। একটা লকডাউন চলছে। আর যদি কোনো লোকাল জায়গায় কোনো রকম মনে হয়।

জেলাগুলোর বিষয়ে স্বাস্থ্য অধিদপ্তরের সুপারিশ প্রসঙ্গে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এরই মধ্যে নির্দেশনা দেওয়া আছে, যদি পুরো ডিস্ট্রিক্ট বা কোনো একটা উপজেলা; এটা ক্লিয়ার ইনস্ট্রাকশন দেওয়া আছে। এটার জন্য অসুবিধা হবে না।

কিছু জেলায় অক্সিজেন সংকট প্রসঙ্গে সচিব বলেন, গত পরশুদিন ডিজি হেলথকে নির্দেশনা দেওয়া হয়েছে যে, জেলাগুলোয় যেন তাড়াতাড়ি অক্সিজেনের ব্যবস্থা করতে। আইসিইউ বা হাই ফ্লো অক্সিজেন কীভাবে করা যায়।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223