রবিবার, ২৬ জুন ২০২২, ০৫:১১ পূর্বাহ্ন

টিকার সুখবর বার্তার দু’দিনের মাথায় আসলো সাড়ে ৬ লাখ ডোজ, যুক্তরাষ্ট্র থেকে আসছে আরও ১০ লাখ

উদয়ন চৌধুরী, ঢাকা
  • প্রকাশ: শনিবার, ২৮ আগস্ট, ২০২১
  • ৮৭

ছবি সংগ্রহ

‘বিদেশেমন্ত্রীর টিকা নিয়ে সুখবর বার্তার দু’দিনের মাথায় জাপান থেকে আসলো আরও ৬ লাখ ৩৪ হাজার ডোজ টিকা,  ‘জাপান থেকে এখনও পর্যন্ত ৩০ লাখেরও বেশি টিকা পেলো বাংলাদেশ, এক সপ্তাহের মধ্যেই যুক্তরাষ্ট্র থেকে আরও ১০ লাখ টিকা পাবে বাংলাদেশ। এ ছাড়া দেশটি থেকে আরও ৫০ লাখ টিকা আসার কথা রয়েছে’

দু’দিন আগেই টিকা নিয়ে ‘সুখবর বার্তা’ দিয়েছিলেন বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। জানিয়েছিলেন, চলতি সপ্তাহেই যুক্তরাষ্ট্র থেকে বাংলাদেশ ১০ লাখ টিকা পেতে যাচ্ছে। বাংলাদেশ টিকা সংকট কাটিয়ে ওঠেছে এমন বার্তা আরও ক’দিন আগেই সংবাদমাধ্যমকে দিয়েছিলেন ড. মোমেন। তারপর দফায় দফায় টিকার চালান এসেছে।

জাপান থেকে আরও ৬ লাখ ৩৪ হাজার ডোজ টিকা

এবারে আ্যস্ট্রাজেনেকার আরও ৬ লাখ ৩৪ হাজার ডোজ টিকা পাঠিয়েছে জাপান। শুক্রবার নিপ্পন এয়ারওয়েজের একটি ফ্লাইটে টোকিও থেকে এসব টিকা পাঠানো হয় বাংলাদেশে। এসময় নারিতা বিমানবন্দরে উপস্থিত ছিলেন জাপানে বাংলাদেশের রাষ্ট্রদূত সাহাবুদ্দিন আহমেদ।

বাংলাদেশে জাপান দূতাবাস তাদের ফেসবুক পেজে বলেছে, ক্যাথে প্যাসিফিকের একটি ফ্লাইটে শনিবার টিকার চালান ঢাকায় পৌঁছাবে। নতুন পাঠানো এই টিকার ফলে জাপান থেকে কোভ্যাক্স সুবিধার আওতায় মোট ৩০ লাখেরও বেশি টিকা পেলো বাংলাদেশ।

যুক্তরাষ্ট্র থেকে আরও ৫০ লাখ টিকা আসছে

এর আগে বৃহস্পতিবার ড. মোমেন সংবাদমাধ্যমকে বলেন, আমরা চেষ্টা করছি, বিভিন্ন দেশ থেকে টিকা সংগ্রহের। টিকা নিয়ে বড় সুখবর তো থাকছেই। যুক্তরাষ্ট্র থেকে এক সপ্তাহের মধ্যেই ১০ লাখ টিকা পাবে বাংলাদেশ। এ ছাড়া দেশটি থেকে আরো ৫০ লাখ টিকা আসবে।

টিকার অপচয়

টিকার অপচয় সম্পর্কে বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. মোমেন আরও বলেন, ‘টিকার ব্যবহার করতে না পেরে ফেলে দিচ্ছে একটি উন্নত দেশ’! এটা মানবাধিকারের লঙ্ঘন। টিকা পাবলিক গুড, এটা আমরা শুরু থেকে বলে আসছি। কেউ টিকা নষ্ট করতে পারেন না। আপনাদের সকলের উচিত এর বিরুদ্ধে সোচ্চার হওয়া।

এর আগে যুক্তরাষ্ট্র সরকার উপহার হিসেবে বাংলাদেশকে বেশ কিছু টিকা দিয়েছে। যার মধ্যে ফাইজার, অ্যাস্ট্রাজেনেকা ও মডার্নার টিকা রয়েছে। তৃতীয় বিশ্বের দেশগুলোতে টিকা বণ্টনের বৈশ্বিক প্লাটফর্ম কোভ্যাক্সের মাধ্যমে এসব টিকা বাংলাদেশকে দেওয়া হয়েছে।

বাংলাদেশে এ পর্যন্ত প্রায় দুই ডোজের ওপরে টিকা প্রয়োগ করা সম্পন্ন হয়েছে। বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষণা দিয়েছেন, বাংলাদেশের ৮০ শতাংশ মানুষকে টিকার আওতায় নিয়ে আসার। সেই ধারাবাহিকতায় টিকাকরণ কার্যক্রম এগিয়ে যাচ্ছে।

খুলছে শিক্ষা প্রতিষ্ঠান

বাংলাদেশে অচিরেই শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়ার চিন্তা রয়েছে। এনিয়ে দফায় দফায় বৈঠক করে চলেছে শিক্ষামন্ত্রী ডা. দীপু মণি। তাছাড়া এরই মধ্যে প্রধানমন্ত্রী যত তাড়াতাড়ি সম্ভব শিক্ষা প্রতিষ্ঠান খুলে দেওয়া নির্দেশ নিয়েছেন। দেশের ভবিষ্যৎ প্রজন্মের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা সংশ্লিষ্ট সকলকে এক সঙ্গে কাজ করারও পরামর্শ দিয়েছেন।

টিকার আওতায় আসছে পড়ুয়ারাও

যেহেতু শিক্ষা প্রতিষ্ঠান খুলে পথে হাটছে বাংলাদেশ, সেহেতু ১৮ বছর পর্যন্ত পড়ুয়াদেরও টিকা পেতে নিবন্ধনের নির্দেশ দেওয়া হয়েছে। সুস্থ দেহ-মন নিয়ে জাতিগঠনে সব সময় তাগিদ দিয়ে আসছে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223