সোমবার, ০৫ ডিসেম্বর ২০২২, ১০:০০ পূর্বাহ্ন

জাতিসংঘের দাপ্তরিক ভাষা বাংলা করার দাবি ওবায়দুল কাদেরের

Reporter Name
  • প্রকাশ: রবিবার, ২১ ফেব্রুয়ারী, ২০২১
  • ১৫৮

ভয়েস ডিজিটাল ডেস্ক

উচ্চ শিক্ষা এবং উচ্চ আদালতে বাংলা ভাষার ব্যবহার নিশ্চিত করার পাশাপাশি জাতিসংঘের দাপ্তরিক ভাষা হিসেবে বাংলাকে অন্তর্ভুক্ত করার দাবি জানিয়েছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রবিবার প্রথম প্রহরে কেন্দ্রীয় শহীদ মিনারে বাংলাদেশ আওয়ামী লীগের পক্ষে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের তিনি এ প্রত্যয় ব্যক্ত করেন। বাংলা ভাষা হচ্ছে বিশ্বে ষষ্ঠ অবস্থানে। অথচ জাতিসংঘে এখনও দাপ্তরিক ভাষা হিসাবে স্বীকৃতি দেয়নি। আমরা আজকে একুশের মঞ্চ থেকে সেই দাবী জানাচ্ছি।

ওবায়দুল কাদের বলেন, সাম্প্রদায়িকতা কারণে স্বাধীনতার দীর্ঘ বছরেও আমাদের বিজয় সুসংহত হতে পারেনি। সাম্প্রদায়িকতার ডাল-পালা বাংলাদেশে এখনও রয়ে গেছে। তাই এবারকার একুশের প্রত্যয় হোক আমরা সাম্প্রদায়িকতার বিষ বৃক্ষ উপড়ে ফেলতে চাই। দেশের জনগণকে ঐক্যবদ্ধ হবার আহবান জানিয়ে কাদের বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্ন ছিলো উদার অসাম্প্রদায়িক গণতান্ত্রিক ও সমৃদ্ধ বাংলাদেশ বিনির্মাণে সাম্প্রদায়িক অপশক্তির শেকড় উৎপাটন।

এসময় আওয়ামী লীগের সভাপতিমন্ডলীর সদস্য বেগম মতিয়া চৌধুরী ও কর্নেল (অব.) ফারুক খান, যুগ্ম সাধারণ সম্পাদক ও তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ, সাংস্কৃতিক সম্পাদক অসীম কুমার উকিল, দপ্তর সম্পাদক বিপ্লব বড়ুয়া, উপ দফতর সম্পাদক সায়েম খান উপস্থিত ছিলেন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223