রবিবার, ২৬ জুন ২০২২, ০৫:১৭ পূর্বাহ্ন

কাবুলে আটকে পড়া ১৫ বাংলাদেশি প্রাণ ভয়ে বিমানবন্দরমুখো হচ্ছেন না: বিদেশমন্ত্রী

ভয়েস রিপোর্ট, ঢাকা
  • প্রকাশ: রবিবার, ২৯ আগস্ট, ২০২১
  • ১২৭

ফাইল ছবি : ড. মোমেন

তালেবানের আফগান দখলের পর কাবুলে আটকা পড়েছেন বিভিন্ন দেশের হাজারো নাগরিক। বিভিন্ন দেশ তাদের সরিয়ে নেবার চেষ্টা করছে।

এ অবস্থায় কাবুলে আটকে পড়া ১৫ বাংলাদেশি প্রাণ ভয়ে বিমানবন্দরমুখো হচ্ছেন না। কাবুল বিমানবন্দরে বাইরে বোমা বিস্ফোরণের সময় সেখানে ১৫ জন বাংলাদেশি উপস্থিত ছিলেন। তারা সবাই ভালো আছেন।

বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেন শনিবার সাংবাদিকদের এতথ্য জানিয়ে বলেন, উজবেকিস্তানে দায়িত্বরত আমাদের রাষ্ট্রদূত জানিয়েছেন ১৫ বাংলাদেশিরা নিরাপদে রয়েছেন। কিন্তু ভয়ে তারা বিমানবন্দর মুখো হচ্ছেন না।

গত ১৫ আগস্ট তালেবানরা কাবুল দখল করে নেওয়ার পর বিভিন্ন দেশের নাগরিকরা আফগানিস্তান ত্যাগ করছেন। এর আগে উজবেকিস্তানে বাংলাদেশের রাষ্ট্রদূত মো. জাহাঙ্গীর

আলম জানিয়েছিলেন, আফগানিস্তান এখন পর্যন্ত ২৭ বাংলাদেশির অবস্থান তারা নিশ্চিত করতে পেরেছেন।

তাদের মধ্যে ১৫ জন দু’দফায় চেষ্টা চালিয়ে দেশে ফেরার জন্য কাবুল বিমানবন্দরের বাইরে অবস্থান করছিলেন। গত বৃহস্পতিবার ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। সে ঘটনায় শনিবার পর্যন্ত ১৩ মার্কিন সেনাসহ অন্তত ১৮৮ জন নিহত হওয়ার খবর পাওয়া গিয়েছে।

আটকে পড়া বাংলাদেশিদের আনতে কোনও চার্টার্ড প্লেন পাঠানো হবে কিনা জানতে চাইলে ড. মোমেন জানান, তিনি এখনও বিস্তারিত কিছু জানেন না। অবস্থার পরিপ্রেক্ষিতে ব্যবস্থা নেওয়ার কথা জানান।

ড. মোমেন বলেন, আমরা কয়েক সপ্তাহ আগে বিভিন্ন সংস্থাকে জানিয়েছি আফগানিস্তানে তাদের যে সব লোকজন রয়েছে, তাদের সরিয়ে নিতে। সেখানে সমস্যা হবার আশঙ্কা করছিলেন।

বিদেশমন্ত্রী বলেন, আফগানিস্থানে বাংলাদেশের দূতাবাস নেই। যে কারণে সেখানের কার্যক্রম চালানো বেশি কঠিন।

বাংলাদেশে ১৬০ জন আফগান শিক্ষার্থী লেখাপড়া করেন। রয়েছেন। তাদের বিষয়ে ড. মোমেন বলেন, তারাও আসতে চাইলে তাদের গ্রহণ করা হবে। কিন্তু আসার ব্যবস্থা তাদের নিজেদের করতে হবে।

সর্বশেষ তথ্যে বিদেশমন্ত্রক জানায়, বাংলাদেশে অধ্যায়ন করছেন এমন  আফগান ছাত্রীদের সঙ্গে ১২ জন বাংলাদেশি মার্কিন সামরিক ঘাঁটিতে পৌঁছেছেন। শীঘ্রই তারা একটি চার্টার ফ্লাইটে বাংলাদেশে ফিরে আসার আশা করা হচ্ছে।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published.

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223