শুক্রবার, ০৩ ডিসেম্বর ২০২১, ০৩:৫৯ অপরাহ্ন

কবিতার ঝড় থামিয়ে শুভ্রতায় নীরব হেঁটে গেলেন কবি

Reporter Name
  • Update Time : বুধবার, ২১ এপ্রিল, ২০২১
  • ১০৫ Time View

কবি শঙ্খ ঘোষ : সগ্রহ

ভয়েস রিপোর্ট

এই আপদকালেও জরুরী প্রয়োজনে বাইরে বেরুতে হলো। বাড়ি ফিরে মুঠো ফোন খুলতেই কলকতা থেকে সুস্মিতার বার্তা, কবি শঙ্খ ঘোষ প্রয়াত! আত্মার শান্তি কামনা করে কবির একখানা কবিতাও আবৃত্তি করে পাঠিয়েছে। বোঝা গেল বাচিক শিল্পী বড়ই শোককাতর।

এমনিতো হাজারো দুশ্চিন্তা পিছু ছাড়ছে না। তার মধ্যে এমনি ঝড়ো খবরে মনে অবস্থাটা কেমন হয় বলুন? করোনায় আক্রান্ত হয়ে বুধবার কবি শঙ্খ ঘোষের প্রয়াত হন কলকাতায় তাঁর নিজ বাসভবনে। ৮৯ বছরে হোম আইসোলেশনে থেকেই শেষ নিঃশ্বাস ত্যাগ করেন।

বাচিক শিল্পী সুস্মিতা মুখার্জি, কলকাতা 

সহজেই বলা যায় কাব্যজগতের সেরা কবিদের সামনের কলম সৈনিক অপরাজেয় সৈনিক শঙ্খ ঘোষ জীবন যুদ্ধে পরাজিত। থেমে গেল তাঁর কলম। সেই সঙ্গে ভাষার উৎকর্ষতা। কোনো বাহুল্য তাঁর অপছন্দ ছিল। কবিকে রাষ্ট্রীয় মর্যাদায় শেষবিদায় জানানো হবে। সেখানে হবে না কোনো তোপধ্বনি। বুধবার বিকেলে শঙ্খ ঘোষের শেষকৃত্য সম্পন্ন হয়েছে কলকাতার নিমতলা মহাশ্মশানে।

জানা গেছে, করোনার উপসর্গ অনুমান করতে পেরে গত সপ্তাহেই পরীক্ষা করিয়েছিলেন শঙ্খ বাবু। ১৪ এপ্রিল রিপোর্টে জানা যায়, তিনি কোভিডে আক্রান্ত। সঙ্গে বাড়তি সমস্যা বার্ধক্যজনিত অন্যান্য বালাইতো ছিলই।

শারীরিকভাবে দুর্বলও ছিলেন। হাসপাতালে যেতে অনীহা। তাই বাড়িতেই থেকেছেন। কিন্তু এবারে আর আটকানো গেল না তাঁকে। এদিন সকালেই ধরে রাখার সকল চেষ্টা ব্যর্থ করে চড়ে বসলেন জীবনের শেষ তরীতে।

কবি মৃত্যুতে স্তব্ধতা নেমে আসে দু’বাংলার সাহিত্যাঙ্গণে। কবির মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আধুনিক বাংলা কবিতার রূপকার হিসেবে শক্তি-সুনীল-শঙ্খের নাম উঠে আসে এক পংক্তিতে। তাঁর প্রয়াণে সমাপ্তি ঘটল একটি যুগের।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223