মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর ২০২১, ০৪:৪৮ অপরাহ্ন

আগস্টে নিয়োগ পাচ্ছে সাড়ে ১২ হাজার চিকিৎসক-নার্স

ভয়েস ডিজিটাল ডেস্ক
  • Update Time : বৃহস্পতিবার, ২৯ জুলাই, ২০২১
  • ৮৬ Time View

ছবি: সংগৃহীত

নিয়োগ পেতে যাচ্ছেন সাড়ে ১২ হাজার চিকিৎসক ও নার্স। ৪২তম বিসিএস থেকে নিয়োগ পেতে যাচ্ছে ৪ হাজার চিকিৎসক। আর গেল মার্চে জারিকৃত সিনিয়র স্টাফ নার্স নিয়োগ বিজ্ঞপ্তি অনুযায়ী বাকি সাড়ে ৮ হাজার নার্স নিয়োগের সুপারিশ করবে সরকারি কর্ম কমিশন (পিএসসি)।

চিকিৎসক নিয়োগের ক্ষেত্রে মৌখিক পরীক্ষায় অংশগ্রহণ করতে হবে পরীক্ষার্থীদের। করোনা মোকাবিলায় সরকারের উদ্যোগের অংম হিসেবে চিকিৎসা খাতে সেবা বাড়াতে আগামী আগস্ট মাসেই এসব চিকিৎসক ও নার্স নিয়োগ প্রক্রিয়া শুরু হবে।

সম্প্রতি প্রধানমন্ত্রী স্বাস্থ্যখাতে দ্রুত সাড়ে ১৭ হাজার নিয়োগ সম্পন্ন করার নির্দেশ দিয়েছেন। এর মধ্যে ২ হাজার চিকিৎসক, ৪ হাজার নার্স, ৪০৯ জন জুনিয়র কনসালট্যান্ট এবং ১১ হাজার

টেকনোলজিস্ট পদ রয়েছে। করোনা পরিস্থিতির অবনতিতে স্বাস্থ্য খাতে বেশ জনবল সংকট দেখা দিয়েছে। বিশেষ করে চিকিৎসক সংকট চরমে।

 

পিএসসির চেয়ারম্যান মো: সোহরাব হোসাইন সংবাদমাধ্যমকে জানিয়েছেন, বিধি মোতাবেক চিকিৎসক-নার্স নিয়োগের সুপারিশ করবে কমিশন। তিনি আমা করেন আগামী আগস্ট মাসের মধ্যে নিয়োগের সুপারিশ সম্পন্ন করতে সম্ভব হবে।

সর্বশেষ তথ্য অনুযায়ী, সরকারি হাসপাতালগুলোতে পদ থাকা সত্ত্বেও প্রায় সাড়ে ১১ হাজার পদে কোনো চিকিৎসক নিয়োগ করা হয়নি। এর আগে ২০১৯ সালে ৩৯তম বিশেষ বিসিএসের মাধ্যমে

প্রথম ধাপে সাড়ে ৪ হাজার এবং ২০২০ সালে মে মাসে আরও অতিরিক্ত ২ হাজার চিকিৎসক নিয়োগ দেয়া হয়। ইতিমধ্যে সংশ্লিষ্ট চিকিৎসকরা কর্মস্থলে যোগদান করেছেন।

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী ও স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে এবং চলমান কোভিড পরিস্থিতি বিবেচনা করে সরকার নতুন করে পরীক্ষা নিয়ে ২ হাজার চিকিৎসক নিয়োগ দেয়ার সিদ্ধান্ত নেয়।

যার অংশ হিসাবে ২০২০ সালের ৭ ডিসেম্বর ৪২তম বিশেষ বিসিএসের সার্কুলার প্রকাশিত হলে সাড়ে ৩১ হাজার আবেদন পত্র জমা পড়ে। চলতি বছরের ২৬ ফেব্রুয়ারি প্রিলিমিনারি পরীক্ষা অনুষ্ঠিত হয়। প্রিলিতে ৬ হাজার ২২ জন পরীক্ষার্থী উত্তীর্ণ হন। গত ৬ জুন মৌখিক পরীক্ষা শুরু হয়।

কিন্তু কোভিড পরিস্থিতি খারাপ হওয়ায় গত ২৪ জুন পরীক্ষা স্থগিত ঘোষণা করা হয়। এর মধ্যে ৪২তম বিসিএস থেকে আরও ২ হাজার চিকিৎসক পদ সৃজন করা হয়েছে। ইতিমধ্যে শূন্যপদের চাহিদাপত্র কমিশনেও পাঠানো হয়েছে।

মৌখিক পরীক্ষা চলমান থাকাই মৌখিক ছাড়া কোনভাবেই চিকিৎসক নিয়োগের সুপারিশ করার সুযোগ নেই পিএসসির। আগামী ১০ আগস্ট থেকে ৪২তম বিসিএসের স্থগিত ভাইভা পরীক্ষা অনুষ্ঠিত হবে। ২৯ আগষ্ট পর্যন্ত ভাইভা অনুষ্ঠিত হওয়ার কথা বলা হলেও তা আরও এগিয়ে আনা

হবে। সর্বোচ্চ ১০ দিনের মধ্যে মৌখিক পরীক্ষার কার্যক্রম শেষ করে ওই বিসিএস থেকে ৪ হাজার চিকিৎসক নিয়োগের সুপারিশের পরিকল্পনা কমিশন।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
11223