November 26, 2020, 7:22 am

পিএইচডি ডিগ্রি অর্জন করলেন পঞ্চগড় জেলাপ্রশাসক সাবিনা ইয়াসমিন

Reporter Name
  • Update Time : Tuesday, September 8, 2020,
  • 87 Time View

ভয়েস ডিজিটাল ডেস্ক

হেল্থ সার্ভিস ডেলিভারি থ্রো কমিউনিটি ক্লিনিক অব বাংলাদেশ এ্যান এ্যাপ্রাইজালের ওপর পিএইচডি ডিগ্রি অর্জন করলেন পঞ্চগড় জেলাপ্রশাসক সাবিনা ইয়াসমিন। ২০১১-১২ শিক্ষাবর্ষে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সমাজ-বিজ্ঞান অনুষদ’র অধীনে লোক প্রশাসন বিভাগের তৎকালীন চেয়ারম্যান প্রফেসর ড. মো. আবুল কাশেম মজুমদারের তত্ত্বাবধায়নে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। গত ২৫ জুন বিশ্ববিদ্যালয়ের সিন্ডিকেটের বিশেষ সভার সিদ্ধান্তে সাবিনা ইয়াসমিনকে পিএইচডি ডিগ্রি প্রদান করা হয়। তার পিএইচডি’র বিষয় ছিলো “হেল্থ সার্ভিস ডেলিভারি থ্রো কমিউনিটি ক্লিনিক অব বাংলাদেশ এ্যান এ্যাপ্রাইজাল”। সাবিনা ইয়াসমিন অর্জিত এ ডিগ্রি মুক্তিযুদ্ধে শহীদ পিতা শেখ মাহাতাব উদ্দীন মনি মিয়া ও মরহুম মাতা সালমা বেগমকে উৎসর্গ করেছেন। অচিরেই গবেষণার এ বিষয়টি বই আকারে প্রকাশিত হবে এবং এটি স্বাস্থ্যখাত নিয়ে যারা গবেষণা করেন তাদের জন্য সহায়ক হবে বলে মনে করেন গবেষক সাবিনা।
একাধারে জেলাপ্রশাসনের মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালনের পাশাপাশি লেখালেখিও করছেন সাবিনা ইয়াসমিন। দেশের অগ্রযাত্রায় নিজেকে সমর্পন করেছেন শহীদ পিতার সন্তান। বাবার আদর্শকে বুকে ধারণ করে দেশমাতৃতার উন্নয়ন বিরামহীন কাজ করে চলেছেন। বর্তমানে তিনি পঞ্চগড় জেলা প্রশাসকের ায়িত্ব পালন করছেন। লেখক হিসেবে লাভ করেছেন একাধিক পদক ও সম্মাননা। পেয়েছেন দক্ষ ও দায়িত্বশীল কর্মকর্তার জনপ্রশাসন পদকও। কবি হিসেবেও রয়েছে বেশ খ্যাতি ও জনপ্রিয়তা। ইতোমধ্যে তার ১৬টি কাব্যগ্রন্থ প্রকাশিত হয়েছে। নন্দিত কবি হিসেবে পেয়েছেন মহাকবি মাইকেল মধুসূদন পদক। শিক্ষা ও চাকরি ক্যাটাগরিতে পেয়েছেন শ্রেষ্ঠ জয়িতার সম্মাননা। অসাধারণ প্রতিভার অধিকারী এ কর্মকর্তা ১৯৭১ সালে খুলনা জেলার পাইকগাছা উপজেলার তৎকালীন গদাইপুর ইউনিয়নের মেলেকপুরাইকাটী গ্রামের সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন। পিতা শহীদ শেখ মাহাতাব উদ্দীন মনি মিয়া ছিলেন তৎকালীন ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। মুক্তিযুদ্ধ চলাকালীন সময়ে রাজাকারদের গুলিতে শহীদ হন পিতা মনি মিয়া। পিতাকে হারানোর পর সাবিনা ইয়াসমিনের সাফল্যের পিছনে অনুপ্রেরণা জুগিয়েছিলেন মাতা সালমা বেগম। চলতি বছরের ৩০ জানুয়ারি না ফেরার দেশে চলে যান মা সালমা বেগম। ভাই সাবেক প্যানেল মেয়র শেখ আনিছুর রহমান মুক্ত পৌরসভার ৫নং ওয়ার্ডের সরল গ্রামের বাসিন্দা। সাবিনা ইয়াসমিন ২০০৩ সালে ২১তম বিসিএস (প্রশাসন) কর্মকর্তা হিসেবে সরকারি চাকরিতে যোগদান করেন। ব্যক্তিগত জীবনে সাবিনা ইয়াসমিনের স্বামী মো. শরীফ হোসেন হায়দার একজন বিচারক। তিনি পঞ্চগড়ের জেলা ও দায়রা জজ হিসেবে কর্মরত রয়েছেন। পুত্র রুবাইয়াৎ ইশমাম প্রিয়ন্ত ও কন্যা পুষ্পিতা পারিজাত টিপকে নিয়ে সুখেই রয়েছেন সাবিনা-শরীফ দম্পতি।

এদিকে পিএইচডি ডিগ্রি অর্জন করায় সাবিনা ইয়াসমিনকে অভিনন্দন জানিয়েছেন জন্মস্থান পাইকগাছার সংসদ সদস্য আলহাজ আকতারুজ্জামান বাবু, মেয়র সেলিম জাহাঙ্গীর, উপজেলা চেয়ারম্যান (ভারপ্রাপ্ত) লিপিকা ঢালী, ভাইস চেয়ারম্যান শিয়াবুদ্দীন ফিরোজ বুলু, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার ও ভাই শেখ শাহাদাৎ হোসেন বাচ্চু, অধ্যক্ষ মিহির বরণ মন্ডল, রবিউল ইসলাম, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আনোয়ার ইকবাল মন্টু, সাধারণ সম্পাদক ও জেলা পরিষদ সদস্য ভাই শেখ কামরুল হাসান টিপু, শিব্সা সাহিত্য অঙ্গনের সভাপতি সুরাইয়া বানু ডলি।

Please Share This Post in Your Social Media

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

More News Of This Category
© All rights reserved © 2017 voiceekattor
কারিগরি সহযোগিতায়: সোহাগ রানা
112233
Translate »